suntan removing tips in Bangladesh

প্রতিদিনের কর্মব্যস্ত দিনে সবচেয়ে বেশী ক্ষতির শিকার হয় আমাদের ত্বক। ত্বক কালচে হয়ে যাওয়া, সানট্যান পড়া, এসব কিভাবে দূর করবেন জানতে চেয়ে প্রতিদিন অনেকগুলো প্রশ্ন আমরা পাই। 

রোদের তীব্র অতিবেগুনি রশ্মির কারণে ত্বক পুড়ে যায়। এর যত্ন যদি সঠিক উপায়ে না করা হয়, তাহলে এগুলো আপনার ত্বকে স্থায়ীভাবে বসে যেতে পারে। এমনকি এর ফলে ত্বকে বয়সের ছাপও খুব তাড়াতাড়ি দেখা দেয়। সারা দিনের ধূলোবালি ও রোদের তাপে ত্বকের মধ্যে একটা পোড়া পোড়া ভাব তৈরি হয়। ত্বকের রং ধীরে ধীরে কালচে হতে থাকে।

আমরা অনেকেই আবার খুব বেশী রোদে থাকি না কিংবা খুব বেশী বাহিরে যাওয়া হয় না তাও সানবার্ন হয়ে যায়। কিন্তু বাহিরে রোদে না থাকা হলেও চুলায় রান্না করলে চুলার তাপের কারণেও ত্বক পুড়ে যায়। তাই নিয়মিত পরিচর্যা না করলে স্থায়ীভাবে ত্বক কালচে হয়ে যায়। 

চলুন জানা যাক কিভাবে আপনার রোদে পোড়া ত্বক কে উজ্জ্বল করে তুলবেন।  

★★ ত্বকের যত্ন 

আমাদের ত্বক কে ক্ষতির হাত থেকে রক্ষা করতে আমাদের উচিত নিয়মিত পরিচর্যা করা। ত্বক পরিষ্কার এবং পরিছন্ন রাখা। আর এর জন্য আপনাকে কয়েকটি কাজ অবশ্যই করতে হবে নিয়মিত । যেহেতু আমরা আজ রোদে পোড়া ত্বক কিভাবে উজ্জ্বল করবেন তা নিয়ে কথা বলবো তাই আজ শুরু করবো সানস্ক্রিন থেকে।

১) সানস্ক্রিন : আমাদের ত্বকের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি জিনিস সানস্ক্রিন  যা আপনি ঘরে থাকেন কিংবা বাহিরে যান অবশ্যই ব্যবহার করতে হবে। রোদে বাইরে বের হওয়ার সময়  ত্বক কে রোদে পোড়ার হাত থেকে বাঁচাতে সানব্লক বা সানস্ক্রিন লোশন বা ক্রিম ব্যবহার করবেন। মনে রাখবেন বাইরে যাওয়ার অন্তত ১৫ মিনিট আগে সানস্ক্রিন লোশন বা ক্রিম লাগাতে হবে। সাধারণত পাঁচ থেকে ছয় ঘণ্টা পর এ ধরনের  ক্রিমের কার্যকারিতা শেষ হয়ে যায়। তাই আবার মুখ ধুয়ে ভালো করে সানস্ক্রিন লাগিয়ে নিন।

 

২) ক্লিনজিং  মিল্ক : বাইরে থেকে আসার পর ক্লিনজিং মিল্ক দিয়ে মুখ পরিষ্কার করে নিন। এরপর এক টুকরো বরফ টিস্যু দিয়ে পেঁচিয়ে ভালো করে মুছে নিন। এতে করে ত্বকে ক্ষতিকর রশ্মির প্রভাব কমে যাবে। 

৩) মাস্ক : বাহির থেকে এসে ৩০মিনিট সময় আপনার ত্বকের জন্য রাখুন।  এই সময়টা তে আপনি ত্বকে মাস্ক ব্যবহার করতে হবে। মাস্ক ত্বক কে গভীর থেকে পরিষ্কার করে,জমে থাকা ধূলোময়লা বের করে আনে সহজে আর রোদে পোড়া ত্বক উজ্জ্বল করে। 

nior Bangladesh

★ টমেটোর রস: ত্বক কে রোদে পোড়ার হাত থেকে রক্ষা করতে টমেটোর রস গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। পুরো মুখে টমেটোর রস লাগানোর পর শুকিয়ে গেলে আবার লাগান। এবার ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। অথবা এক টুকরো টমেটো নিয়ে কিছুক্ষণ ঘষে নিতে পারেন। 

নিয়মিত ব্যবহারে সানবার্ন কমে আসবে। 

 

★ অ্যালোভেরা : অ্যালোভেরার রস আর টমেটোর রস একসাথে মিশিয়ে ত্বকে লাগিয়ে ২০ মিনিট রাখার পর পরিষ্কার পানি দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন।

গাছের অ্যালোভেরা পাতা ব্যবহারের পরিবর্তে  Skin cafe Aloe vera gel / Nature Republic soothing aloe gel ব্যবহার করতে পারেন যদি সময় স্বল্পতা থাকে তাহলে।

★ আলুর পেস্ট : রোদে পোড়া ভাব দূর করতে আলুর পেস্ট খুবই কার্যকরী। আলু ভালো করে ব্লেন্ড করে পুরো মুখে লাগিয়ে ১৫ থেকে ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। আস্তে আস্তে ত্বকের পোড়া ভাব দূর হয়ে ত্বক উজ্জ্বল হয়ে যাবে।

★কাঁচা দুধ : কাঁচা দুধ, কাঁচা হলুদ বাটা ও লেবুর রস মিশিয়ে পেস্ট তৈরি করে ত্বকে লাগান। শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন।

★ লেবুর রস ও টকদই মাস্ক : লেবুর রস আর টকদই একসঙ্গে মিশিয়ে লাগাতে পারেন। টকদই ও লেবু দুটোই রোদে পোড়া ত্বকের জন্য ভালো।

৪) গোলাপজল : ত্বকের উজ্জ্বলতা বাড়াতে গোলাপজল খুবই কার্যকরী। গোলাপজল ত্বকে টোনার হিসেবে কাজ করে। ত্বকের  আদ্রর্তা ঠিক রেখে ত্বক কে ময়েশ্চারাইজ করে।  

আপনি চাইলে ঘরে বসেই গোলাপের পাঁপড়ি থেকে গোলাপজল তৈরী করে নিতে পারেন কিংবা Skin cafe Rose water ব্যবহার করতে পারেন। এটি ১০০% অর্গানিক।  তাই গোলাপের কার্যকারিতা বজায় থাকে। 

 

৫) ময়েশ্চারাইজার : ত্বক ভালোভাবে পরিস্কার করে অবশ্যই আপনার ত্বকের উপযোগী ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। এতে ত্বকের শুষ্কতা দূর হবে। 

★★টিপস ও সতর্কতা 

১) রোদে পোড়ার হাত থেকে রক্ষা পেতে সানস্ক্রিন ব্যবহার অপরিহার্য।  তাই ভালো Spf যুক্ত সানস্ক্রিন ব্যবহার করুন। 

আর ঘরের রুম তাপমাত্রায় ১৫-২০ spf যুক্ত সানস্ক্রিন ব্যবহার করতে পারেন

২) বৃষ্টি হোক কিংবা রোদ, বাহিরে বের হলে ছাতা অবশ্যই ব্যবহার করতে হবে। এতে ত্বক রোদে পোড়ার হাত থেকে রক্ষা পাবে

৩) মাস্ক ব্যবহারের আগে আপনার হাতে কিংবা গলায় একপাশে ব্যবহার করে দেখুন কোনো উপকরণে আপনার এলার্জি সমস্যা হচ্ছে নাকি। 

যদি না হয় তাহলে ব্যবহার করে নিন আর যদি হয় তাহলে অন্য কোনো মাস্ক ব্যবহার করুন। 

৪) বাহির থেকে আসার পর পরই ত্বকে সম্পূর্ণ স্কিন কেয়ার মেনে চলুন এতে করে সানট্যান পড়বে না ত্বকে। মনে রাখবেন, সানট্যান পড়ার পর প্রতিকার করার চেয়ে সানট্যান পড়া রোধ করা সহজ। 

 

লেখকঃ জাহান জিনাত ( বিউটি এক্সপার্ট কারনেসিয়া )

তথ্য ও ছবিঃ গুগোল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *