ত্বক সুরক্ষায় সানস্ক্রিন ব্যবহারের খুঁটিনাটি

The nuances of using sunscreen to protect the skin

প্রতিদিন আমরা  যারা বাইরে যাই নিয়মিত তাদের জন্য সানস্ক্রিন ব্যবহার বাধ্যতামূলক।  আমরা প্রত্যেকেই জানি সূর্য এর  UV রশ্মি ত্বক এর অনেক ক্ষতি করে থাকে। UV-A, UV-B, UV- C এই তিন ধরণের ক্ষতিগ্রস্ত রশ্মি সূর্যের আলোতে থাকে , যা আমাদের ত্বকে নানা রকম সমস্যা তৈরি করে৷ সানস্ক্রিন এই ক্ষতিগ্রস্ত রশ্মি থেকে ত্বককে রক্ষা করে।  এই অতিবেগুনী রশ্মি থেকে ত্বকে অনেক ধরণের সমস্যা দেখা দেয় যেমন- ত্বকে কালো ছোপ পরে যাওয়া, অল্প বয়সে মুখে বলিরেখা দেখা দেওয়া, এমনকি এই রশ্মির প্রভাবে ক্যান্সার পর্যন্ত হতে পারে৷ ত্বক পাতলা হয়ে যেতে থাকে, ত্বকের মসৃণতা কমে যায়, টানটান ভাব কমে যায়। SPF এটি হল সান প্রোটেকশন ফ্যাক্টর৷ 

 

যে সানস্ক্রিনে যত বেশি SPF থাকে, তাতে তত বেশি প্রটেকশন থাকে। কম এসপিএফ সমৃদ্ধ সানস্ক্রিন আপনার ত্বক কে সারা দিন রক্ষা করতে পারবে না। তাই সঠিক SPF সমৃদ্ধ সানস্ক্রিন ব্যবহার করুন।

আমরা অনেকেই জানি না, কখন সানস্ক্রিন ব্যবহার করতে হয়। সব সময় বাইরে বের হওয়ার আধা ঘণ্টা আগে সানস্ক্রিন ব্যবহার করুন। এতে ত্বকের সঙ্গে তারাতারি মানিয়ে যাবে ভালোভাবে না হলে সূর্যের আলোতে বের হওয়ার পর সানস্ক্রিন ব্যবহার করে কোনো লাভ নেই।

Maybelline in Bangladesh

প্রতিদিনের ব্যবহারের জন্য SPF 30 দেখে সানস্ক্রিন ব্যবহার করা উচিত। কিন্তু যদি খেলাধুলা, পাহাড়ে অথবা সমুদ্রের পাড়ে যেতে হয় তাহলে অবশ্যই SPF 50 এর উপর সানস্ক্রিন ব্যবহার করা উচিত।যাদের ত্বকে আলার্জি আছে তারা অ্যালকোহল ও কৃত্রিম সুগন্ধিযুক্ত সানস্ক্রিন এড়িয়ে চলুন।

সানস্ক্রিন ব্যবহারের নিয়ম-

১.ত্বক কে আগে ভালোমতো পরিস্কার করে নিতে হবে 

২. এবার পুরো মুখে সানস্ক্রিন লাগিয়ে নিন।হাতে ও পায়ের খোলা অংশেও লাগিয়ে নিন

৩. সানস্ক্রিন লাগানোর ৩০ মিনিটের পর সূর্যের আলোতে যাবেন

৪. প্রতি ২ ঘন্টা পর পর মুখ ধুয়ে আবার নতুন করে সানস্ক্রিন লাগিয়ে নিন।

৫. তৈলাক্ত ত্বক ও শুষ্ক ত্বকের জন্য পৃথক পৃথক সানস্ক্রিন পাওয়া যায়। নিজের ত্বকের ধরণ বুঝে সানস্ক্রিন লাগান।

 

Carnesia তেই পাবেন বিভিন্ন সানস্ক্রিন। তার মধ্যে রয়েছে nivea sunscreen spf 15 & 30। 

সব প্রোডাক্টস পেয়ে যাবেন carnesia  ওয়েবসাইট এবং আউটলেট এ।

 

লেখকঃ ইফতিহা জান্নাত ( বিউটি অ্যাডভাইজার কারনেসিয়া )

তথ্য ও ছবিঃ গুগোল

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *