What is BB and CC cream and its use

BB ক্রিম নাকি CC ক্রিম? কোনটা ব্যবহার করবেন? সম্প্রতি সময়ে সবার কাছে জনপ্রিয়  হয়ে উঠেছে এই দুটি ক্রিম। কারণ দৈনন্দিন কাজের ব্যস্ততায় কমপ্লিট মেকাপের পিছনে সময় দিতে অনিচ্ছুক অনেকেই।তাই সবসময় চটজলদি মেকাপ করে BB কিংবা CCক্রিম ব্যবহারের মাধ্যমে। আবার অনেকেই আছেন খুব ভারী বেস ব্যবহার করতে চান না সেক্ষেত্রেও BB ক্রিম কিংবা CC ক্রিম ব্যবহার করে থাকে। 

তবে অনেকেই জানেন নাহ কোনটি আপনার স্কিনের জন্য উপযোগী হবে? যদি আপনিও এই সমস্যার মধ্যে থাকেন তাহলে আজকের এই তথ্যগুলো আপনার জন্য। 

চলুন জেনে নেওয়া যাক BB ক্রিম এবং CC ক্রিমের ব্যবহার-

★★BB ক্রিম

Blemish Balm  অথবা Beauty Balm এর সংক্ষিপ্ত রূপ হল BB ক্রিম। মূলত এটি হলো ত্বক পরিচর্যা ও মেকাপের সংমিশ্রণ। এটি কেনো ফাউন্ডেশন না, তবে এটিতে অল্প পরিমান ফাউন্ডেশন ব্যবহার করার কারণে খুবই লাইট কভারেজ দেয় যা আমাদের রেগুলার ব্যবহারের জন্য উপযোগী।

সাধারণত এটিকে মাল্টি-টাস্কার ক্রিম বলা হয়। 

কারণ এটি শুধু আপনার ত্বককে উজ্জ্বল ই করবে না সাথে আপনার ত্বকে রোদ থেকে রক্ষা করবে,আপনার ত্বককে ময়েশ্চারাইজ করে মসৃণ করবে এবং ব্রণ একনি সমস্যা প্রতিরোধ করবে। 

Maybelline in Bangladesh

★BB ক্রিমের ব্যবহার

 

১) যদি আপনার স্কিন ড্রাই এবং সেনসেটিভ হয়, যদি  সানবার্ন, ব্রণ বা একনি সমস্যা থাকে তাহলে BB ক্রিম আপনার জন্য। 

২) চোখের প্রাইমার হিসেবেও BB ক্রিম ব্যবহার করতে পারেন। 

সাধারণত আমরা চোখের প্রাইমার ব্যবহার করি আমাদের আই মেকাপকে Flawless করতে। আই প্রাইমার আই মেকাপকে দীর্ঘসময় ধরে ঠিক রাখতে সাহায্য করে। যদি আপনার হাতের কাছে কোনো আই প্রাইমার না থাকে সেক্ষেত্রে BB ক্রিম ব্যবহার করে নিতে পারেন। 

 

৩) ফেস প্রাইমার হিসেবেও BB ক্রিম  ব্যবহার করতে পারেন। 

মূলত BB ক্রীম হলো ময়েশ্চারাইজার, সানস্ক্রিন এবং ফাউন্ডেশনের সংমিশ্রণ।  এটি প্রাইমার হিসেবে ব্যবহার করে আপনার ত্বককে সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে রক্ষা করতে পারেন। যাদের স্কিনে Pores এর সমস্যা আছে আপনার বিবি ক্রীম কে প্রাইমার হিসেবে ব্যবহার করতে পারেন। এতে আপনার স্কিনের pores ভালোভাবে হাইড হয়ে মেকাপ বেস কে Flawless করবে। 

 

৪) কন্সিলার হিসেবেও BB ক্রিম ব্যবহার করতে পারেন। 

যারা নরমাল মেকাপ লুক পছন্দ করেন, খুব বেশী হাইলাইট করতে চান না মেকাপ তারা বিবি ক্রিমকন্সিলার হিসেবে ব্যবহার করতে পারে। 

এতে আপনার চোখের নিচের কালো দাগ হাইড করবে সাথে পেয়ে যাচ্ছেন No make-up, Make-up look!

 

★★CC ক্রিম

 

Color Correcting ক্রিমের  সংক্ষিপ্ত রূপ হলো CC ক্রিম। তাতে রয়েছে  ত্বক উজ্জ্বল করে তোলার জন্য প্রাইমার, ময়েশ্চারাইজ়ার, সানস্ক্রিন, অ্যান্টি-এজিং, এমন কি কোলাজেন বুস্টারের মতো উপাদানও । বুঝতেই পারছেন, সিসি ক্রিম একটু বেশি বয়সীদের জন্য আদর্শ। 

সিসি ক্রিম অনেক বেশি হালকা তাই এটির কভারেজ ও বিবি ক্রিমের চেয়ে কম। 

 

আপনার যদি ত্বকে লালচে ভাব থাকে, ব্রণের কারণে দাগ ছোপ থাকে, তা হলে নির্দ্বিধায় ব্যবহার করুন সিসি ক্রিম। এর সঙ্গে সামান্য কনসিলার লাগালেই ত্বকের সব দাগ ছোপ ঢেকে ফেলতে পারবেন আপনি।

nior Bangladesh

★★BB এবং CC ক্রিম কেনার উপায় 

১)হাতের উল্টো পাশে স্কিন ও ক্রিমের রঙ মিলিয়ে নিন। ক্রিমের টেক্সচার খেয়াল করুন যে আপনার স্কিন এর সাথে ঠিক মত মিশছে কিনা।

২)তৈলাক্ত স্কিনের জন্য লুমিনাস এবং শিমার ফরমুলা বাদে কিনুন। ম্যাট এবং জেল বেইসড ফর্মুলা তৈলাক্ত স্কিনের জন্য সবচেয়ে ভালো।

৩) ড্রাই এবং নরমাল স্কিনের জন্য লুমিনাস, শিমার, ক্রিমি যেকোনো ফর্মুলা বেছে নিতে পারেন।

 

★★টিপস

BB / CC ক্রিম আমাদের ফাউন্ডেশনের তুলনায় অনেক হালকা বেস দেয় যার কারণে ফাউন্ডেশনের মতো দাগহীন লুক পাবেন না । 

সেক্ষেত্রে অল্প ক্রিম  নিয়ে একবার পুরো মুখে ব্রাশ/ স্পঞ্জ / হাতের সাহায্যে লাগিয়ে নিন। এরপর যদি বেস খুব হালকা হয়েছে মনে হয় তাহলে আবারো এক লেয়ার ব্যবহার করতে পারেন। তবে খেয়াল রাখবেন অতিরিক্ত প্রোডাক্ট যেন মুখে না থাকে। আপনার স্কিনে যদি দাগ বেশী হয় সেক্ষেত্রে অল্প একটু কন্সিলার BB/ CC ক্রিমের সাথে মিশিয়ে দাগের অংশটুকু ব্লেন্ড করে নিতে পারেন। 

এতে করে খুব সহজেই পেয়ে যাবেন ঝটপট সুন্দর মেকাপ লুক। 

 

লেখকঃ জাহান জিনাত ( বিউটি এক্সপার্ট কারনেসিয়া )

তথ্য ও ছবিঃ গুগোল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *