ঘরে বসেই করে ফেলুন নখের যত্ন

nail care tips in bangladesh

নারী হোক বা পুরুষ হোক, সবার এই হাত-পায়ের আসল সৌন্দর্য হল তাদের নখে। সাধারনত পুরুষেরা হাতের নখ বেশি না রাখলেও  নারীরা তাদের হাতের সৌন্দর্য বাড়াতে নখ বড় করে থাকেন। তবে আমাদের অনেকের হাতের নখ নিয়ে অনেক সমস্যা দেখা দেয়। তা হল আমাদের নখ ঠিক  মত বৃদ্ধি পায় না, খুব সহজেই ভেঙ্গে যায়। কেন বা কি কারনের জন্য হাতের নখ বৃদ্ধি পায় না, তা আমাদের  হয়তো অনেকেরই জানা নাই। হাতের নখ কিন্তু আপনাদের দেহের একটি অংশ। এটি ঠিক মত বৃদ্ধি না পাওয়ার জন্য আমাদের খাওয়া দাওয়াই দায়ী হতে পারে। যাদের নখ বড় হয় কিন্তু খুব সহজে ভেঙ্গে যায়। আবার অনেকের নখ খুবই পাতলা হয়ে থাকে। ফলে খুব সহজে নখ ভেঙ্গে যায়। আবার অনেকের নখ বড়ও হয় না। তাই এ ধরনের সমস্যাগুলো সাধারনত যাদের আছে, তারা বেশি বেশি ভিটামিন ই, ভিটামিন সি, ওমেগা থ্রি ফ্যাটি এসিড, প্রোটিন সমৃদ্ধ খাবার খেতে হবে ঠিকমতো। ঠিক মত ভিটামিনসমৃদ্ধ খাবার মেনু মেনে চলা যায় তবে আমাদের নখ বৃদ্ধি পাবে,শক্ত ও মজবুত হবে। এছাড়াও পরিচর্যার মাধ্যমেও সম্ভব।

 

প্রাকৃতিক ও ঘরোয়া উপায়ে আমরা চাইলেই নখ লম্বা ও শক্ত করতে পারি।

সপ্তাহে ১-২ বার পেডিকিউর,মেনিকিউর  করে নখ পরিষ্কার ও স্বচ্ছ রাখতে হবে।

 

১। নখের যত্নে নারিকেল তেল (skin cafe or ilana) ভেসলিন মিক্স করে নখে ব্যবহার করতে পারেন প্রতিরাতে।

২। পরিমানমতো কমলার রস নিন, তাতে হাত ও পায়ের নখ ১০-১৫ মিনিট ভিজিয়ে রাখুন। তারপর উষ্ণ বা কুসুম গরম পানি দিয়ে হাত পরিষ্কার করে নিন। এরপর ভালোভাবে ময়েশ্চারাইজার ক্রিম অথবা বডিলোশন  লাগিয়ে নিন।

৩। ১ টেবিল চামচ লেবুর রসের সঙ্গে ৩ টেবিল চামচ অলিভ অয়েল (skin cafe or ilana)মিশিয়ে নিন। এ বার এই মিশ্রণটাকে  কুসুম গরম করুন। এ বার  গরম ওই মিশ্রণটায় ১০ মিনিট এর মতো আপনার নখ ডুবিয়ে রেখে দিন। প্রতিদিন ব্যবহার করলে ভাল ফল পাওয়া যায়।

৪।পরিমানমতো  পেট্রলিয়াম জেলি নিয়ে নিবেন, অ্যাল্ভেরা জেল(Aloe pure), ভিটামিন ই ক্যপসুল নিতে হবে। তারপর উপাদান গুলো ভাল ভাবে মিশিয়ে নিবেন। এরপর একটি কন্টিনারে মিস্রনটি রেখে দিবেন। প্রতি দিন রাতে ঘুমাতে যাওয়ার আগে মিশ্রনটি নখে লাগাবেন। সকালে উঠে তা ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলবেন। এভাবে যদি আপনি ৫-১০  মিনিট ম্যাসাজ করেন তবে আপনার নখ অনেক বেশি শক্ত এবং আকর্ষনীয়।

৫। অ্যাপল সাইডার ভিনিগারে থাকা উপাদান আপনার নখকে মজবুত করে এবং আপনার নখের ফাঙ্গাসও দূর করে। অ্যাপল সাইডার ভিনিগার আর সম পরিমাণ পানি নিয়ে মিশিয়ে ৫-১০ মিনিট হাত ডুবিয়ে রাখুন। রোজ নিয়ম করে করুন। দেখবেন, নখ হাজার বড় করবে সাথে ভাঙাও রোধ করবে।

Jordana in Bangladesh

 

এসব উপায়ে আমরা পার্লারে না গিয়ে ঘরে বসে উল্লেখিত উপায়গুলো অবলম্বনে নখ বড়, সুন্দর এবং ভাঙা রোধ করতে পারি।

আরও বিভিন্ন রকমের টিপস আর ঘরোয়া চর্চার উপায় পাইতে ঘুরে আসুন আমাদের কারনেসিয়া ব্লগ থেকে ।

 

লেখকঃ জাহান জিনাত ( বিউটি এক্সপার্ট কারনেসিয়া )

তথ্য ও ছবিঃ গুগোল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *