মেকআপ করতে কি কি লাগে. what need for perfect makeup

কার্নেসিয়ার সাথে পথ চলার শুরুর দিন থেকে কয়েকটি  প্রশ্ন জুড়ে গিয়েছে দৈনন্দিন,  যে প্রশ্ন গুলো এখনো পাচ্ছি।  তারমধ্যে একটি প্রশ্ন হলো 

একটি সম্পূর্ণ মেকআপ  লুক ক্রিয়েট করতে কি কি লাগে?

চলুন, জেনে নেওয়া যাক কি কি আইটেম প্রয়োজন হয় মেকআপ করতে।

সবার ধারণা মতে মেকআপ  শুরু হয় ফাউন্ডেশন থেকে কিন্তু সবার ধারণার একটু বাহিরে গিয়ে বলতে চাই আপনার মেকআপ  শুরু করতে হবে আপনার স্কিন কেয়ার থেকে। মানে একটা Flawless Make-up এর জন্য গুরুত্বপূর্ণ হলো আপনার স্কিনটা ক্লিন করা প্রথমে।  

এটাকে Before make-up Skin preparation বলা হয়ে থাকে।

এক্ষেত্রে আপনাকে কয়েকটা ধাপ অবশ্যই মানতে হবে।

১) মাস্কঃ  আপনি কোনো হোমমেইড লাইট মাস্ক ব্যবহার করতে পারেন কিংবা কোনো ভালো ব্যান্ডের peel off মাস্ক ব্যবহার করে নিতে পারেন এটা আপনার স্কিনকে Deeply ক্লিন করবে।

২) ফেসওয়াশঃ  আপনার যদি মাস্ক ব্যবহার করার সময় না থাকে সেক্ষেত্রে আপনার পছন্দের ফেসওয়াশ ব্যবহার করে আপনার ত্বক ভালোভাবে ক্লিন করে নিন। 

৩)টোনারঃ  মাস্ক / ফেসওয়াশ ব্যবহার করার পর আমাদের ত্বক একটু ডিহাইড্রেট অনুভব করি, তাই আপনাকে অবশ্যই একটি টোনার ব্যবহার করতে হবে যেটা আপনার স্কিনে কার্যকরী।

৪)ময়েশ্চারাইজারঃ  মেকাপ শুরু করার আগে আপনাকে একটি লাইট ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। আর যাদের শুষ্ক / ড্রাই স্কিন তাদের অবশ্যই এই ধাপ টি মানতে হবে। 

এক্ষেত্রে আপনি চাইলে ভালো কোনো ব্যান্ডের Face serum ব্যবহার করে নিতে পারেন কারণ face serum আমাদের স্কিনে ময়েশ্চারাইজারের কাজ করে। 

আপনার ত্বক এখন পুরোপুরি তৈরী মেকাপ করার জন্য। এবার আসুন তাহলে মেকাপ করতে বাকি আর কি কি লাগে তা জানা যাক। 

ও হ্যাঁ, মেকাপের আরেকটা গুরুত্বপূর্ণ বিষয় হলো Make-up tools । মানে কিসের সাহায্য নিয়ে আমাদের পুরো মেকাপ টা করবো। 

 

 

★Make-up tools 

১) Sponge: ফাউন্ডেশন ব্ল্যন্ডিং এর জন্য একটা স্পন্জ থাকা আবশ্যক।

২) Brush: একটি সম্পূর্ণ মেকাপ করতে Brush খুবই প্রয়োজনীয়। বলতে গেলে ব্রাশ ছাড়া মেকাপ করার চিন্তা করা ই যায় না আমাদের।

৩) Eyelash Curler :  আইলেস কার্লার  ব্যবহার আপনাকে অবশ্যই করতে হবে যদি আপনি ফেক আইলেশ  ব্যবহার না করেন। আর ফেক আইলেশ ব্যবহার করলেও লেশ টা সুন্দর ভাবে সেট করার জন্য লেশ কার্লার ব্যবহার করে লেশের শেপ ঠিক করে নেওয়া উত্তম। 

আপনার ত্বককে মেকাপ ফ্রেন্ডলি করলেন, Make-up tools সম্পর্কে জানলেন এবার তাহলে জেনে নেওয়া যাক কি কি লাগবে আপনার সুন্দর একটি Make- up look এর জন্য। 

আপনাদের সুবিধার্তে আমি কয়েকটি ভাগে ভাগ করে আইটেম গুলোর নাম বলছি যাতে আপনাদের মনে রাখতে সুবিধা হয়।

★Face section

১) Primer: আপনার মেকাপ কে long lasting এবং ফ্ল-লেস করার একটি গুরুত্বপূর্ণ আইটেম হলো Primer এটি আপনাকে অবশ্যই ব্যবহার করতে হবে। এখনে বাংলাদেশের কিছু  Best prime দেওয়া আছে। চাইলে দেখে আসতে পারেন ।

২) Color corrector:  আমরা সবাই চাই স্পট,রিংকেল্স,পিগমেন্টেশন, স্মাইল লাইন যেন আমাদের মেকাপের পর দেখা না যাক। সেক্ষেত্রে অবশ্যই আপনাকে Color corrector ব্যবহার করতে হবে। 

 

৩) Foundation : ফাউন্ডেশন মেকাপের আবশ্যক একটি আইটেম।  Natural look, party look, bridal look সবধরনের মেকাপে Foundation এর প্রয়োজন। স্কিন টাইপের উপর নির্ভর করে কয়েকটা ক্যাটাগরীর ফাউন্ডেশন আছে। একটি পারফেক্ট মেকাপ লুকের জন্য আপনাকে এই বিষয়টা নিয়ে একটু কেয়ারফুল হতে হবে। আমার নিজের Maybelline Fit Me Matte+Poreless Foundation- 128 এই ফাউন্ডেশনটি অনেক পছন্দের। 

৪) Concealer : এটি মূলত হাইলাইটিং এর জন্য হাইলাইটিং পয়েন্টে ব্যবহার করা হয়। এটা কোনো স্কিন টাইপে উপর ডিপেন্ড করে না তবে ফাউন্ডেশন টোনের উপর ডিপেন্ড করে।

৫) Compact / pressed powder: আপনার Base make-up কে সেট করার জন্য Compact / pressed powder ব্যবহার করতে হবে।

৬) Loose / baking powder : আপনি যদি Compact / pressed powder ব্যবহার করতে না চান সেক্ষেত্রে Loose / baking powder ব্যবহার করতে পারেন। এটি আপনার বেসকে খুব সুন্দর ভাবে সেট করে দিবে। 

 

৭) Contouring : Contour আপনার মেকাপকে  Natural look দিতে সাহায্য করে।

 

৮) Bronzer : আপনার Contoure কে সেট করার জন্য একটু লাইট ভাবে bronzer ব্যবহার করে নিতে হবে। এতে আপনার Contouring point কেকি বলে মনে হবে না। 

 

৯) Blush On: মেকাপে Blush on এমন একটা আইটেম যেটা ছাড়া পুরো মেকাপটাই অসম্পূর্ণ।  এটা আপনাকে Natural Glam দিতে সাহায্য করবে। 

 

১০) Highlighter : দিনে কিংবা রাতে যখনই মেকাপ করেন Highlighter আপনার ব্যবহার করতে হবে। এটা আপনার পুরো মেকাপ লুককে হাইলাইট  করতে সাহায্য করবে।

 

★★ Eye section 

১) Eyebrow Kit / pomade : মেকাপের মূল আকর্ষণগুলোর মধ্যে একটি হলো শেইপড আইব্রু। আপনি বলতে পারেন আপনার আইব্রু প্লাকড করা তাও কি দরকার আছে এই ধাপ টি? সেক্ষেত্রে আমার উত্তর হবে,  হ্যাঁ, এই ধাপটি সবার জন্য আবশ্যক। কারণ আপনার সম্পূর্ণ মেকাপ হাইলাইট হবে আপনার আইব্রু এর মাধ্যমে। তাই প্লাকড / শেপড করা থাকলেও Eyebrow kit / pomade দিয়ে একটু ডার্ক করে নিন।  

২) Eyeshadow : আপনার মেকাপ যেই ধরনেই হোক না কেন Eyeshadow এর টাচ আপ আপনার লুকে থাকতে হবে। Base make up করে  চোখে হালকা টাচ আপ না থাকলে মেকাপটা কেকি মনে হতে পারে। Best cheap eyeshadow palettes পেতে ঘুরে আসতে পারেন কারনেসিয়া থেকে । 

৩) Eyeliner : চোখের মেকাপ কে ফুটিয়ে তুলতে Eyeliner ব্যবহার করতে পারেন। বিভিন্ন কালারের Eyeliner আছে আপনি আপনার Eyelook কে প্রাধান্য দিয়ে যেকোনো কালার ব্যবহার করতে পারেন। বিভিন্ন প্রকার Eyeliner এর মধ্যে matte eyeliner বাংলাদেশের আবহাওয়ার জন্য ভালো । 

 

৪) Kajal : মেয়ে শব্দটার বিশ্লেষণে যে জিনিস টা থাকে সেটা হলো কাজল। কাজল ছাড়া আপনার মেকাপে পূর্ণতা অসম্ভব। বিভিন্ন কালারের কাজল আপনি ব্যবহার করে নিতে পারেন আপনার মেকাপ লুককে একটু ভিন্নতা আনতে।

এছাড়াও যাদের আইলাইনার ব্যবহারে সমস্যা হয় তারা কাজল ব্যবহার করে নিতে পারেন চোখের উপরের অংশেও। 

৫) Eyelash : Fake eyelash যেটা বলি আমরা এটা ছাড়া কিন্তু আমাদের আইলুক হাইলাইট হয় না। তাই আইলেশ ব্যবহারে কোনো সমস্যা না থাকলে নিয়ে নিতে পারেন Lash glue এবং Eyelash. এটি Reusable সেক্ষেত্রে অবশ্যই ভালো কোনো ব্র্যান্ডের লেশ হতে হবে।

৬) Mascara : আপনার লেশকে একটু ভলিউম দিতে Mascara আবশ্যক। 

 

★★Lip section 

১) Lip primer: আমরা অনেক সময় লিপস্টিক কালার ঠোঁটে পরিবর্তন হয়ে যেতে দেখি। আর এই সমস্যা থেকে মুক্তি পেতে ব্যবহার করতে পারেন Lip primer. এটি আপনার লিপস্টিক কে লক করে Sumdge হয়ে যাওয়ার সমস্যা থেকেও খানিকটা মুক্তি দিবে।

২) Lip liner :  ঠোঁটের শেইপ হাইলাইটের জন্য মূলত Lip liner ব্যবহার করা হয়।

৩) Lipstick : পুরো মেকাপ করার পর আপনার ঠোঁট যদি থাকে রংহীন তাহলে দেখতে খুব বেশী ভালো দেখায় না। তাই মেকাপের ক্ষেত্রে Lipstick মেয়েদের মূল আকর্ষণ। এটি বিভিন্ন ক্যাটাগরীর আছে। আপনি আপনার পছন্দের ক্যাটাগরী ব্যবহার করতে পারেন। 

 

 

★★ Setting spray : মেকাপ করে আমরা দীর্ঘক্ষন বাহিরে থাকি যার কারণ কিছু সময় পর মেকাপ নষ্ট হওয়ার মত সমস্যা দেখা যায়। তাই আপনার মেকাপকে দীর্ঘসময় ধরে সেট রাখার জন্য Setting spray আবশ্যক। 

শেষ হয়ে গেলো আপনার সম্পূর্ণ পারফেক্ট মেকাপ লুকের জন্য কি কি আইটেম লাগবে সে সম্পর্কে জানা। এবার হয়তো চিন্তা করছেন, কোথা থেকে এসব কিনবেন? এখনেই পেয়ে যাবেন best makeup store in bd । 

কোনটার পর কোনটা ব্যবহার করবেন? কিংবা কিভাবে কি ব্যবহার করবেন? কিংবা ফাউন্ডেশন যাচাই বাচাই কিভাবে করবেন? 

চিন্তার কোনো কারণ নেই, আপনাদের সুবিধার্তে Make-up step by step করার নিয়মাবলি সম্পন্ন আর্টিকেল নিয়ে খুব শীঘ্রই হাজির হয়ে যাব আপনাদের কাছে। সাথে থাকছে  orginal makeup items বাংলাদেশ এর কোথায় পাবেন সেটার বিস্তারিত আলোচনা নিয়ে ।  

তাই চোখ রাখুন আমাদের কারনেসিয়া ব্লগ এ ।

 

লেখকঃ তাঞ্জিলা কামাল ( প্রোডাক্ট এক্সপার্ট কারনেসিয়া )

তথ্য ও ছবিঃ গুগোল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *