Homemade face pack to get acne-free blemish-free skin

ব্রণ এমন একটি সমস্যা যা প্রায়ই আমরা ফেস করে থাকি। সুন্দর দাগহীন ত্বক পেতে হলে ব্রণ দূর করা অত্যাবশকীয়।  তার আগে জেনে নেওয়া যাক ব্রণ কি এবং কেন এটি হয়ে থাকে।

ত্বকের ওপরের অংশের ছোট ছোট ছিদ্রের মাধ্যমে সিবাম (SEBUM) ত্বকের বাইরে নিঃসৃত হয়ে ত্বককে তৈলাক্ত করে তুলে। যদি কোনো কারণে ত্বকের উপরের ছিদ্র বন্ধ হয়ে যায় তখন সিবাম ঠিক মতো বেরোতে পারে না আর এর ফলেই ব্রণের সমস্যা দেখা দেয়।

 

ব্রণ নিরাময়ে দাগহীন ত্বক পেতে চলুন জেনে নেওয়া যাক ৭টি উপায় – 

১. লেবু  এবং  মধুর  মিশ্রণ 

এক টেবিল চামচ রস নিয়ে সাথে সমপরিমাণ মধু নিয়ে একটি পাত্রে মেশান।  এরপর  ত্বকে ১৫ মিনিট রেখে দিয়ে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই প্যাকটি ব্যবহার করার পর আপনার ত্বকে ব্রণ কমে আসবে, ব্রণের দাগ হালকা হতে শুরু করবে এবং আপনার ত্বক উজ্জ্বল হবে। তৈলাক্ত ত্বকের ব্রণ প্রতিরোধে এই প্যাকটি সপ্তাহে দুইবার ব্যবহার করুন।

 

২.অ্যালোভেরা  ও মধুর মিশ্রণ –

ব্রণমুক্ত ত্বক পেতে অ্যালোভেরা অন্যতম কার্যকরী একটি উপাদান। প্রথমে একটি বড় অ্যালোভেরা পাতা ভালো করে ধুয়ে নিয়ে তা পানিতে সেদ্ধ করে নিন। এরপর সেদ্ধ পাতাটি পিষে পেস্টের মত তৈরি করুন। পেস্টটিতে ২/৩ টেবিল চামচ মধু খুব ভালো করে মেশান। এরপর এই মিশ্রণটি মুখে লাগিয়ে রাখুন ২০ মিনিট। এরপর ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে ২ বার ব্যবহারে ত্বকে ব্রণের উপদ্রব থেকে মুক্তি পাবেন।এই ফেস প্যাকটি ব্যবহারে ত্বকের দাগ খুব অল্প সময়ে হাল্কা হয়ে যায়।

 

৩.শসা ও মুলতানি মাটির ফেসপ্যাক – 

 শসার রস এবং এক টেবিল চামচ মুলতানি মাটি নিয়ে পেস্ট  তৈরি করে হালকা হাতে ম্যাসাজ করুন। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন।  একদিন পরপর ব্যবহারে পাবেন ব্রণমুক্ত দাগহীন ত্বক কারন মুলতানি মাটিতে থাকা উপাদান সহজেই ত্বক কে করে দাগহীন আর লাবণ্যময়ী।

 

৪. রসুন 

রসুন ব্রণ ও ব্রনের দাগ দূর করার জন্য খুবই ভালো।  এটি ব্যবহার করাও খুব সহজ। কয়েক কোয়া রসুন দুই টুকরা করে কেটে নিন। তারপর ব্রণের জায়গায় রসটা লাগিয়ে নিন।এরপর ৫-৬ মিনিট  পর ধুয়ে ফেলুন।প্রতিদিন রাতে শুতে যাওয়ার আগে এটি ব্যবহারে   খুব কম সময়ে ত্বকের উন্নতি টের পাবেন।

 

৫. তুলসি পাতার রস

 তুলসি পাতা কতটা উপকারী এই নিয়ে নতুন  বলার কিছুই নেই।  ব্রণের জন্য ও এটি ম্যাজিক এর মতো কাজ করে। শুধুমাত্র তুলসি পাতার রস ব্রণ আক্রান্ত অংশে লাগিয়ে রেখে শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। এরপর কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে। কিছুদিন ব্যবহারেই পাবেন দাগহীন ত্বক।

 

৬. ট্রিটমেন্ট জেল –

ব্রণমুক্ত সুন্দর দাগহীন ত্বক পেতে ব্যবহার করতে পারেন Neutrogena visibly clear rapid treatment gel 

মাত্র ৪ ঘন্টায় ব্রণ ছোট হতে থাকবে। কিছুদিন ব্যবহারেই বুঝতে পারবেন

 

৭. ব্রণের জন্য ফেসপ্যাক –

দাগহীন এবং  ব্রণমুক্ত ত্বক কোনো ঝামেলা ছাড়াই পেতে ব্যবহার করুন Skin Cafe Acne Care Mask প্যাকের গুড়ো পাউডার এর থেকে ১ টেবিল চামচ নিয়ে পানির সাথে মিশিয়ে নিন। পাতলা করে ১ লেয়ার মুখে দিয়ে ১৫-২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।  সপ্তাহে ২ বার ব্যবহার করুন ভালো Result এর জন্য।

ত্বকের যেকোনো ধরনের সমস্যার সমাধান আমাদের কারনেসিয়ার ব্লগ এ পেয়ে যাবেন । আর দেরি না করে এখনি ঘুরে আসুন ব্লগ থেকে ।

লেখকঃ তাঞ্জিলা কামাল

তথ্য ও ছবিঃ গুগোল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *