easy body scrubbing in Bangladesh

নারী -পুরুষের সৌন্দর্য চর্চায় স্ক্রাব অত্যন্ত প্রয়োজনীয় উপাদান। বডি স্ক্রাব একটা অত্যাবশ্যকীয় উপাদান, যার সাহায্যে সারা শরীরের মৃত কোষগুলো উঠে যায়, ত্বক হয় উজ্জ্বল, মসৃন আর সুন্দর। অনেকে বডি স্ক্রাবের পরিবর্তে বাথসল্টও ব্যবহার করে থাকেন, আর তাছাড়া বাজারে শত শত ব্র্যান্ডের বডি স্ক্রাব তো আছেই। তারপরেও  এসবের মধ্যে প্রাকৃতিক উপাদানের প্রতি ভরসা করাটাই বুদ্ধিমানের কাজ, কারণ প্রাকৃতিক উপাদান সম্পূর্ণ ক্ষতি মুক্ত, তাছাড়া সুফলও অনেক। ত্বকের যত্মে স্ক্রাব অনেক উপকারী। ত্বকচর্চায় এক্সফলিয়েটিং এবং ময়েশ্চারাইজিং অত্যন্ত গুরুত্বপূর্ণ দুটি ধাপ। দৈনন্দিন কাজে ব্যবহৃত উপকরণ দিয়েই তৈরি করে নেওয়া যায় ঘরোয়া স্ক্রাব।

 

তাহলে জেনে নেওয়া যাক কীভাবে ঘরে বসেই স্ক্রাব এর মাধ্যমে কিভাবে পাবেন কোমল, মসৃণ ও উজ্জ্বল ত্বক !

শরীরে অয়েল ম্যাসাজের পর বডি স্ক্রাব করুন। এতে ত্বকের মরা কোষ ঝরে যাওয়ার পাশাপাশি বাড়বে রক্ত সঞ্চালন, ত্বক কোমল হবে, জেল্লা ফিরে পাবে। স্ক্রাবিংয়ের পর বাথটাবে ঈষদুষ্ণ জলে কিছুক্ষণ বসে থাকুন শরীর-মনে প্রশান্তি আনার জন্য বডি স্পা বর্তমানে অত্যন্ত জনপ্রিয় ও প্রচলিত একটি উপায়।

১) চালের গুঁড়া টক দই স্ক্রাব

পরিমান মতো চালের গুঁড়ার সাথে অল্প একটু টক দই মেশান, এরপর দিন এক চিমটি হলুদ গুঁড়া। তৈরী আপনার স্ক্রাব । সারা গায়ে মেখে নিন, ভালো করে ম্যাসাজ করুন, আর এই স্ক্রাবটা চাইলে আপনি কিছুক্ষণ রেখে দিতে পারেন, ত্বকের উজ্জ্বলতা আসবে।

২) ওটস আর লেবুর রসের স্ক্রাব 

দুই টেবিল চামচ ওটস নিন, তাতে অল্প একটু টকদই, লেবুর রস, টমেটোর রস মেশান।ভালো মতো নেড়েচেড়ে বানিয়ে নিন স্ক্রাব। পুরা শরীরে লাগিয়ে ম্যাসাজ করুন। লেবুর রস আর টমেটোর রস রোদে পড়া দাগ দূর করবে, ত্বক উজ্জ্বল রাখবে।

nior Bangladesh

৩) সুগার স্ক্রাব

দানাদার চিনি এক কাপ, পরিমানমতো অলিভ অয়েল গোলাপের পাপড়ি বাটা,  জেসমিন অয়েল, রোজ অয়েল ও চন্দন কাঠের তেল কয়েক ফোঁটা লাগবে। এবার সব উপকরণ একসঙ্গে মিশিয়ে কাচের পাত্রে সংরক্ষণ করুন। অয়েল ম্যাসাজের পর এ মিশ্রণ দিয়ে সার্কুলার মোশনে বডি স্ক্রাব করুন। এতে ত্বকের মরা কোষ সরে যাওয়ার পাশাপাশি বাড়বে রক্ত সঞ্চালন, ত্বক কোমল হবে, জেল্লা ফিরে পাবে।

৪) লেবু ও মধুর স্ক্রাব

স্ক্রাব তৈরি করতে ১ কাপ চিনি, আধা কাপ জলপাইয়ের তেল, ১টি লেবুর রস, ১ টেবিল-চামচ মধু। একটি পাত্রে উপকরণগুলো মিশিয়ে ব্যবহার করতে হবে। যাদের ত্বক শুষ্ক, তাদের দীর্ঘ সময় এই স্ক্রাব ত্বকে লাগিয়ে রাখা উচিত নয়। ত্বকের রোদে পোড়াভাব কমাতে দারুণ কাজ করে লেবু ও মধুর তৈরি স্ক্রাব। কারণ এই স্ক্রাবের উপাদানগুলো মৃত কোষ দূর করে ত্বক প্রাণবন্ত করে তোলে। আর লেবু ব্ল্যাকহেডস দূর করে ত্বক পরিষ্কার করতেও সাহায্য করে।

৫) গ্রিন টি স্ক্রাব

এই স্ক্রাব তৈরিতে ব্যবহৃত টি ব্যাগ রেফ্রিজারেইটরে রেখে ঠাণ্ডা করে নিতে হবে। আরও লাগবে  চিনি ও মধু। টি-ব্যাগ কেটে ভিতর থেকে পাতা বের করে সঙ্গে চিনি ও মধু মিশিয়ে ঘন ও দানাদার মিশ্রণ তৈরি করতে হবে। তারপর ব্যবহার করা যাবে। গ্রিন টি স্বাস্থ্য ও রূপচর্চায় সমানভাবে উপকারী। গ্রিন টি’তে রয়েছে প্রচুর পারিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট যা ত্বকের তারুণ্য ধরে রাখে। আর এর অ্যান্টি-এইজিং উপাদান ত্বকে বয়সের ছাপ পড়তে দেয় না। ত্বকের যে কোনো ধরনের দাগ ও বলিরেখা সারিয়ে তুলতেও সাহায্য করে গ্রিন টি।

 

৬) চকোলেট সুগার বডি স্ক্রাব

একটি বাটিতে পরিমানমতো  চিনি নিন, তাতে মেশান কোকো পাউডার, তারপর দিন অলিভ অয়েল বা নারকেল তেল, তেলটা এমন পরিমানে দিবেন, যেন মিশ্রণটা ঘন হয়। তেলে যেন বাকি উপাদান গুলো ডুবে না যায়। আপনি চাইলে এখন দিতে পারেন কয়েক ফোটা এসেনশিয়াল অয়েল। ব্যাস হয়ে গেলো তৈরী। এখন গোসলের আগেই সারা গায়ে এই স্ক্রাব ভালো করে মেখে নিন, তবে খুব বেশি জোরে ত্বকে ঘষবেন না, চামড়া ছিলে যেতে পারে, বা লালচে হয়ে যেতে পারে। আলতো হাতে ম্যাসাজ করে নিন পুরা গায়ে। কোকো পাউডার ত্বকে আন্টি অক্সিডেন্ট যোগাবে, চিনি ত্বকের মরা কোষ দূর করবে, আর অলিভ অয়েল ত্বকের ময়েশ্চার ধরে রাখবে। 

স্ক্রাবগুলো  কৌটায় সংরক্ষণ করতে পারেন, ফ্রিজে রেখে। তবে এক সপ্তাহের বেশি না রাখাই ভালো। এছাড়াও বাথসল্ট অথবা ভালো স্ক্রাব স্কিনে খুব সহজে ঘরে বসে করা যায়। । বডি স্ক্রাব ব্যবহারের পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে নিন, ত্বকের ভিতরে লুকিয়ে থাকা ময়লাও বেরিয়ে আসবে আর ত্বক হবে অত্যন্ত কোমল, উজ্জ্বল আর মসৃন। আর সব শেষে মেখে নিন মস্টারাইজার। এভাবেই ঘরে বসেই পাবেন কোমল, মসৃণ ও উজ্জ্বল ত্বক।

ত্বকের যত্নের আরও ঘরোয়া টিপস পেতে ঘুরে আসুন আমাদের কারনেসিয়া ব্লগ থেকে ।

লেখকঃ জাহান জিনাত ( বিউটি এক্সপার্ট কারনেসিয়া )

তথ্য ও ছবিঃ গুগোল

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *