জেনে বুঝে বাছাই করুন ডে ক্রিম

day cream in bangladesh

nior Bangladesh

আমাদের  ডেইলি ত্বকের যত্নের জন্য একটি অত্যন্ত গুরুত্ত্বপূর্ণ ধাপ হলো ডে ক্রিম।। আপনার স্কিন টাইপ ড্ৰাই হলে প্রতিবার ক্লিনজিং এর পর অবশ্যই আপনার ত্বককে হাইড্রেটেড রাখতে দরকার ভালো মানের ডে ক্রিম। সূর্যের তাপে যেমন উপকার আছে তেমনি ক্ষতিকর রশ্মিও থাকে। যা ত্বকে বার্ধক্যের ছাপ সৃষ্টি করে আর  ত্বকে রোদে পোড়া দাগের সৃষ্টি করে। এই দুই ধরনের রশ্মির ক্ষতিকর প্রভাবে ত্বকে অকাল বার্ধক্য ছাড়াও স্কিন ক্যানসার পর্যন্ত হতে পারে।  এর হাত থেকে রেহাই পেতে হলে চাই এসপিএফ সমৃদ্ধ ময়েশচারাইজার বা ডে ক্রিম ব্যবহার করা উচিত।‘ডে ক্রিম’ এমন হওয়া উচিত যা সারাটা দিনের সময় ত্বকের ওপরে একটি প্রতিরক্ষা বন্ধনী তৈরি করতে পারে। যা ত্বকের সাথে একেবারে ভালো করে মিশে যায়। শুধু মুখ নয় গলা এবং বুকের উপরিভাগেও ব্যবহার করা উচিত ত্বকের জন্য উপযোগী ‘ডে ক্রিম’। ত্বকের জন্য উপযুক্ত ‘ডে ক্রিম’ বেছে নেওয়ার সময় অনেক সতর্ক থাকা উচিত। তাই ত্বকের ধরণ অনুযায়ী বেছে নিন ডে ক্রিম। 

 

ডে ক্রিম নির্বাচনের কিছু টিপস-

> ঋতুর দিকে নজর 

গ্রীষ্মে যে day cream আপনার ত্বকের জন্য উপযুক্ত হবে শীতকালে কিন্তু তা হবে না। গ্রীষ্মে প্রয়োজন ত্বককে হাইড্রেট রাখা এবং রোদ থেকে সুরক্ষা করা। শীতকালে এমন একটি ক্রিমের প্রয়োজন হয় যা আপনার ত্বককে ময়েশ্চারাইজার ক্রিম রাখতে পারে পুরো দিন।

 

> এসপিএফ সমৃদ্ধ ক্রিম নির্বাচন

যে ঋতুই হোক না কেন ত্বককে রোদের হাত থেকে মুক্ত রাখা সব চাইতে বেশি জরুরী। সানস্ক্রিন ব্যবহার করা উচিত প্রত্যেক দিন। তাই সব চাইতে ভালো হয় যদি একই সাথে সানস্ক্রিন ও ময়েশ্চারাইজিং এর কাজ করতে পারে এমন কোনো ক্রিম বেছে নিতে পারেন। উচ্চ এসপিএফ (SPF) সমৃদ্ধ ডে ক্রিম নির্বাচন করুন ত্বকের সঠিক সুরক্ষায়।

>ত্বকের ধরন 

আপনার ত্বকের ধরনের ওপরেও অনেকটা নির্ভর করে ডে ক্রিম নির্বাচন করতে হবে। আপনার ত্বক যদি শুষ্ক ও রুক্ষ হয়, অথবা তৈলাক্ত হয় তবে একেক ধরনের ক্রিম ব্যবহার করতে হবে। প্রথমে নিজের ত্বকের ধরণ বুঝতে হবে। তারপর ত্বকের ধরনের সাথে মিলিয়ে সঠিক ডে ক্রিম টি বেছে নিতে হবে।

 

>বয়স অনুযায়ী 

ত্বকের ধরণ বুঝে যেমন আলাদা ক্রিম নির্বাচন করা উচিত ঠিক তেমনই একেক বয়সের মানুষের ত্বকের জন্য একেক ধরনের ক্রিমের প্রয়োজন রয়েছে। টিনএইজের  জন্য যে ক্রিমটি উপযোগী হবে তা ত্রিশ বছর বয়েসি নারীর জন্য উপযোগী নয়। তাই ক্রিম নির্বাচনের ক্ষেত্রে বয়সের দিকটাও দেখতে হবে। যেমন Porcelana Skin Lightening Cream টি ত্রিশ বছর বয়েসি নারীর জন্য খুবই ভালো। 

 

ডে ক্রিমের ব্যবহার-

ডে ক্রিম ব্যবহারের আগে অবশ্যই  সাবান অথবা ফেইসওয়াস দিয়ে ভালভাবে মুখ ধুয়ে সম্পূর্ণ মুখের ত্বকে ডে ক্রিমটি আস্তে আস্তে খুব ভালভাবে মিশিয়ে দিবেন। ডে ক্রিমে সানস্ক্রিনের সঙ্গে থাকে অ্যান্টি অক্সিডেন্ট ও ক্যাফেইন জাতীয় পদার্থ থাকে এমন ডে ক্রিম নির্বাচন করা উচিত। ফলে মরা কোষ সহজেই দূর হয়ে ত্বকে সতেজ ভাব আর লাবণ্য ফুটে উঠবে।

 

আর একটা কথা এসপিএফ সমৃদ্ধ ডে ক্রিম ব্যবহার করলেও আলদা করে সানস্ক্রিন লাগাতে হবে । আপনার ত্বকের সমস্যা অনুযায়ী ক্রিম কিনবেন । যেকোনো কোন ধরনের ক্রিম কিনতে ভিজিট করুন আমাদের কারনেসিয়া ওয়েবসাই থেকে।

 

লেখকঃ জাহান জিনাত ( বিউটি এক্সপার্ট কারনেসিয়া )

তথ্য ও ছবিঃ গুগোল

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *