ত্বকের আসল রং ফিরিয়ে আনুন ঘরে বসেই ২টি ন্যাচারাল উপাদানে। সাথে পাচ্ছেন আরও কিছু টিপস

Bring back the original color of the skin with 2 natural ingredients while sitting at home.

নিয়মিত ত্বকের যত্ন না নেওয়ার কারণে আমাদের ত্বক দিনের পর দিন তার উজ্জ্বলতা হারিয়ে ফেলে। ত্বকের আসল রং হারিয়ে ত্বক হয়ে যায় কালচে। এছাড়াও সানবার্ন,সানট্যান এসব তো আছেই।  যার কারণে ইদানীং দেখতে পাই অনেকেই বাজারের অনেক ত্বক ফর্সা হওয়ার ক্রিম ব্যবহার করে থাকে যেটা ত্বককে স্বল্পমেয়াদী ফলাফল দিলেও ত্বকের দীর্ঘমেয়াদী ক্ষতি করে দেয়। যেটার কারণে ত্বকের বিভিন্ন রোগ হয়ে থাকে। 

তাই আপনি যদি হয়ে থাকেন তাদের অন্তর্ভুক্ত তবে আমাদের সাজেশন থাকবে, ব্যবহার করবেন না এগুলো। ঘরে বসে ত্বকের যত্ন নিন দেখবেন একটু সময় লাগলেও আপনি স্বাস্হ্যোজ্জ্বল ত্বক পাচ্ছেন।  

 

চলুন তাহলে আজ জানা যাক আপনার রং হারিয়ে যাওয়া ফ্যাকাসে ত্বকে কিভাবে আসল রং ফিরিয়ে আনবেন। 

 

শুরুতেই বলি এটি কোনো ফর্সা করার মাস্ক না। এটি আপনার হারিয়ে যাওয়া ন্যাচরাল রং কে ফিরিয়ে আনবে সানবার্ন,সানট্যান দূর করে।  আমরা ২টি ন্যাচরাল উপাদান দিয়ে এটি তৈরী করবো যা আপনার হাতের কাছেই আছে৷ 

★★ যা যা লাগছে এবং তৈরীর উপায়-

১. একটি লেবু

২. ১ চা চামচ চিনি

প্রথমে লেবু কেটে নিন। লেবুর রস চিপে বের করে নিন। লেবুর রসটুকু ছেঁকে নিয়ে একটি পরিষ্কার বাটিতে রাখুন। ঐ লেবুর রস এর মধ্যে ১ চা চামচ চিনি দিয়ে নিন। চামচ দিয়ে মিশ্রণটি ভালোভাবে মিশিয়ে নিন। এবার, একটি ছোট পাতিলে মিশ্রনটি ঢেলে নিন। মিশ্রনটি চুলায়  খুবই অল্প আঁচে জ্বাল দিন। যখন ফুটে উঠবে, তখন থেকে ১০ সেকেন্ড পরে চুলা বন্ধ করে দিন। মাস্কটি লিকুইডি হবে। মিশ্রণটি নিজে থেকে ঠান্ডা হতে দিন। 

আপনি চাইলে এটি ৭দিন পর্যন্ত সংরক্ষণ করে রাখতে পারেন। ঠান্ডা হয়ে গেলে একটি বোতলে নিয়ে ফ্রীজে রেখে দিন। এরপর নিয়মিত ব্যবহার করুন। 

★★ ব্যবহার প্রক্রিয়া 

প্রথমে মুখ ফেইসওয়াশ দিয়ে পরিষ্কার করে নিন। এরপর, একটি ছোট কটনবলে মিশ্রণটি  নিয়ে পুরো ফেইসে ব্যবহার করুন। চোখের এড়িয়া বাদ রাখবেন। মিশ্রণটি ফেইস প্যাকের মতো লাগিয়ে রাখুন ২০ মিনিট।  ২০ মিনিট পর নরমাল পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন এবং মুছে নিন। এরপর আপনার পছন্দমত ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। এভাবে প্রতিদিন একবার করে ব্যবহার করুন। ফলাফল আপনি কয়েকদিনের মধ্যেই বুঝতে পারবেন। 

Jordana in Bangladesh

★★সতর্কতা 

এই মাস্কটিতে যেহেতু লেবু ব্যবহার করা হয়েছে, সেহেতু ব্যবহারের পর মুখ একটু চুলকাতে পারে। এটি আমার ক্ষেত্রেও হয়। এটা একটু পরেই কমে যায়। কিন্তু যাদের  এলার্জি আছে / ব্যবহারের পর জ্বালাপোড়া শুরু হলে সাথে সাথেই মুখ ধুয়ে ফেলুন এবং এটি ব্যবহার থেকে বিরত থাকুন।

★★টিপস 

শুধু মাস্ক ব্যবহার করা যথেষ্ট নয়। সাথে কিছু নিয়ম মেনে চলাও আবশ্যক। 

১) নিয়মিত মুখ পরিষ্কার করুন ফেসওয়াশ দিয়ে।

২) স্ক্রাব,টোনার, ময়েশ্চারাইজার ব্যবহার করা আবশ্যক সুস্থ, সুন্দর ত্বকের জন্য। 

৩) বাহিরে রোদে যাওয়ার আগে ভালো মানের Spf যুক্ত সানস্ক্রিন ব্যবহার করুন। 

Aveeno sunscreen, Neutrogena sunscreen  এগুলো ব্যবহার করতে পারেন আপনার ত্বকের ধরন অনুযায়ী।  

 

৪) বাহির থেকে এসে ত্বক ভালো ভাবে পরিষ্কার করে মাস্ক ব্যবহার করুন এতে করে আপনার ত্বকে সানবার্ন হবে না। 

আপনার ত্বকের ঘরোয়া পরিচর্যার মাধ্যমে হারাবে না আপনার ন্যাচরাল রং। উপরিউক্ত মাস্কটি নিয়মিত ব্যবহার করুন আশা করছি ভালো ফলাফল  পাবেন। কারণ আমরা কার্যকারিতা যাচাই করে আপনাদের টিপস এবং উপকরণ তথ্য দিয়ে থাকি।

 

লেখকঃ ইফতিহা জান্নাত ( বিউটি অ্যাডভাইজার কারনেসিয়া )

তথ্য ও ছবিঃ গুগোল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *